1. admin@gaibandhapratidin.com : Milon Sarkar : Milon Sarkar
পৃথিবী সেরা তিন সাংবাদিক, যারা সাংবাদিকতা পেশাকে নিয়ে গেছে অন্যরকম এক উচ্চতায়। • গাইবান্ধা প্রতিদিন
বুধবার, ১২ মে ২০২১, ১২:১০ পূর্বাহ্ন
শিরোনাম :
গাইবান্ধায় লাগাতার রোজাদার ব্যক্তিদের ইফতার দিয়ে রের্কড সৃষ্টি করলো জেলা ছাত্রলীগ। গাইবান্ধায় BHRC’র আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত গাইবান্ধায় প্রধানমন্ত্রীকে বাংলাদেশ শিক্ষক সমিতির স্মারকলিপি প্রদান। ৫ কোটির সহায়তা প্রিয়াঙ্কার। গত একমাসে সারাদেশে ৩৯৭ টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। গতকাল নিরব ও মিথিলা অভিনীত ‘অমানুষ’ ছবির ফার্স্ট লুক প্রকাশ হয়েছে। গোবিন্দগঞ্জে বাংলাদেশ মুক্তিযুদ্ধ প্রজন্মলীগ প্রতিষ্ঠা বার্ষিকী আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত উপজেলা ছাত্রলীগের সভাপতি চঞ্চলের আয়োজনে ইফতার ও রান্না করা খাবার বিতরণ গাইবান্ধা সদর উপজেলার আস্থার প্রতীক উপজেলা চেয়ারম্যান শাহ সারোয়ার কবির টাকার অভাবে মেডিকেলে ভর্তি হতে পারছেন না গোবিন্দ🤦‍♀️

পৃথিবী সেরা তিন সাংবাদিক, যারা সাংবাদিকতা পেশাকে নিয়ে গেছে অন্যরকম এক উচ্চতায়।

ডেস্ক নিউজ
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৫ এপ্রিল, ২০২১
  • ৫৬ বার পঠিত

১ ওয়াল্টার ক্রোনকাইট। সবচেয়ে বিশ্বস্ত মানুষ’ হিসাবে চিহ্নিত ওয়াল্টার ক্রোনকাইট। তিনি “সিবিএস ইভিনিং নিউজ” এর এডিটর ছিলেন। দ্বিতীয় বিশ্ব যুদ্ধ নিয়ে তার করা সকল প্রতিবেদনগুলো জার্মানিতে তুমুল আলোচিত হয়েছিল এবং বিশ্ববাসীর কাছে সেইসকল প্রতিবেতনগুলোই গ্রহণযোগ্যতা পেয়েছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধ ছাড়াও জন এফ কেনেডি হত্যাকাণ্ড, আমেরিকা সিভিলিয়ান আন্দোলন, ভিয়েতনাম যুদ্ধ, চাঁদে অ্যাপলো ল্যান্ডিংসহ সকল গুরুত্বপূর্ণ নিউজ তাকে দিয়েই তখন কভার করা হতো। ওয়াল্টার তার জীবন দশায় অসংখ্য পুরস্কার পেয়েছেন এবং সর্বোপরি তার গ্রহণযোগ্যতা ছিল অপরিসীম।

২০০৯ সালে ৯২ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন। ২ ভেরোনিকা গেরিন একজন নির্ভীক আইরিশ তদন্তকারী সাংবাদিক ছিলেন। তিনি ডাবলিনে অপরাধী এবং হত্যাকারী লোকদের গ্রেফতার করিয়ে দিয়েছিলেন। তিনি একটি প্রাইভেট পত্রিকা সানডে ইন্ডিপেন্ডেন্টের বিপক্ষে লিখেছিলেন , এজন্য তাকে বেশ কয়েকটি মৃত্যুর হুমকি দেওয়া হয়েছিল এবং এমনকি পায়ে গুলি করা হয়েছিল। কিন্তু তবুও তিনি তার প্রতিবেদনটি প্রকাশ করেছিলেন। সেই প্রতিবেদনটি পর মাদক দিয়ে তাকে হত্যা করা হয়।

তবে তার সেই প্রতিবেদনটি তাকে অবিস্মরণীয় করে তুলেছেন। তাঁর আকস্মিক মৃত্যু, যা পুরো দেশকে হতবাক করেছিল, এছাড়াও আইরিশ কর্মকর্তাদের ফৌজদারি সম্পদ ব্যুরো প্রতিষ্ঠা করতে নেতৃত্ব দিয়েছিল বলে বিশ্বাস করা হয়। গেরিনের জীবনী নিয়ে অসংখ্য চলচ্চিত্র তৈরি করা হয়েছে। ৩ আনা পলিটকোভস্কায়া আনা পলিটকোভস্কায়া একজন রাশিয়ার তদন্তকারী সাংবাদিক ছিলেন, যিনি চেচনিয়ায় রাশিয়ার সরকার কর্তৃক মানবাধিকার লঙ্ঘনের ঘটনার জন্য বিখ্যাত।

নিউইয়র্কের বংশোদ্ভূত আনা পলিটকোভস্কায়া তার কর্মজীবন শুরু করেছিলেন সরকারী সংবাদপত্র ইজভেস্তিয়ার প্রতিবেদক হিসাবে। পরে তিনি ১৯৯৯ সালে বাম দলীয় পত্রিকা “নোভায়া গেজেতা” এ যোগ দিয়েছিলেন এবং এর পরেই চেচনিয়ায় যুদ্ধের বিষয়ে রিপোর্টিং শুরু করেছিলেন।ফলে রাশিয়ার সরকার তার বিরুদ্ধে চলে যায়‌। ২০০৬ সালে তার বাসভবন মস্কোর অ্যাপার্টমেন্টের বাইরে তাকে হত্যা করা হয়েছিল। তার নির্ভীক প্রতিবেদন তার হত্যার কারণ বলে মনে করা হয়, তার মৃত্যুর রহস্য নিয়ে তদন্ত এখনও চলছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর...

© ২০২০-২১ সর্বস্বত্ব সংরক্ষিত | গাইবান্ধা প্রতিদিন

Theme Customized BY LatestNews