1. maidul@gaibandhapratidin.com : Maidul Islam : Maidul Islam
  2. admin@gaibandhapratidin.com : Milon Sarkar : Milon Sarkar
গাইবান্ধায় গো-খাদ্য বিদেশি ঘাস চাষ করে স্বাবলম্বী প্রতিবন্ধী মিজান মিয়া • গাইবান্ধা প্রতিদিন
শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ১০:১৫ পূর্বাহ্ন
শিরোনাম :
রংপুরে স্বেচ্ছাসেবীদের মিলন মেলা ২০২১ অনুষ্ঠিত শহীদ দিবস অবলম্বনে ছোটগল্প “রক্ত”-মেহেদী হাসান গোবিন্দগঞ্জে জমিজমা নিয়ে মারপিটে স্বামী স্ত্রী গুরুত্বর আহত ফটো সাংবাদিক কুদ্দুস আলম পেলেন গাইবান্ধা থিয়েটার সম্মাননা সাংবাদিক বুরহান উদ্দিনের হত্যার প্রতিবাদে পলাশবাড়ী প্রেসক্লাবের মানববন্ধন। গোবিন্দগঞ্জ শহীদ মিনারে ককটেল-ছুরিসহ আটক ২ গাইবান্ধা ফুলছড়ি উপজেলায় যুবক-যুবতী’র স্বপ্ন চুরি, অসহায় গরীব মানুষের কোটি টাকা নিয়ে উধাও এনজিও মুজিববর্ষ উপলক্ষে গাইবান্ধায় ম্যারাথন দৌড় অনুষ্ঠিত হয়েছে বোবাকান্না-মেহেদী বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি’র শ্রেষ্ঠ ভলান্টিয়ার পুরস্কার-২০২০ পেলেন গাইবান্ধার মোনারুল ইসলাম

গাইবান্ধায় গো-খাদ্য বিদেশি ঘাস চাষ করে স্বাবলম্বী প্রতিবন্ধী মিজান মিয়া

মাইদুল ইসলাম (বার্তা সম্পাদক)
  • প্রকাশের সময় : সোমবার, ১ ফেব্রুয়ারী, ২০২১
  • ১৭৬ বার পঠিত

গাইবান্ধা সদর উপজেলার ২নং মালিবাড়ি ইউনিয়নের কিশামত মালিবাড়ি (সরকার পাড়া) মরহুম দেলোয়ার হোসেনের পুত্র মিজান মিয়া।

বাবার মৃত্যুর পর তার একমাত্র স্বম্বল ছিলো একটা মাত্র গৃহপালিত গরু।

দিশেহারা মিজান কি করবে ভেবে পাচ্ছিলো না। তার পর চ্যানেল আই’র “কৃষি দিবানিশি” অনুষ্ঠানে বিদেশি ঘাস চাষ দেখে অনুপ্রাণিত হয়ে তার গরু বিক্রি করে একখানা জমি বন্ধক নিয়ে ঘাস চাষ শুরু করেন।

নিজ উদ্যোগে তার এই কর্মপ্রেরণায় একমাত্র সহযোগী ছিলো ইন্টারনেট। ঘাস চাষের সকল প্রক্রিয়া তিনি ইন্টারনেট থেকে সংগ্রহ করতেন।
বর্তমানে তার ৩৪ শতাংশ জমিতে ঘাস লাগানো আছে। দীর্ঘ পাঁচ বছর থেকে তিনি এই ঘাস চাষ করছেন। বর্তমানে এই ঘাস চাষে তার সংসার ভালোই চলছে বলে জানান মিজান।

তিনি গাইবান্ধা প্রতিদিনকে জানান,সরকারিভাবে যদি কোন সহযোগিতা পান তবে তিনি ঘাস চাষকে আরও বিস্তার করবেন। তার পরিকল্পনা বর্তমানে বেকারত্ব সমাজে ব্যাধি হয়ে দাড়িয়েছে, অনেকে উদ্যোক্তা হিসেবে বাড়িতে গরু পালন করেন মাংস বা দুধের জন্য। আর গো-খাদ্য কাঁচা ঘাস গরুর জন্য কতোটা প্রয়োজন আমরা তা সবাই জানি। তাই আমি চাই নিজেদের প্রয়োজনের পাশাপাশি কর্মসংস্থান সৃষ্টি করতে।
যথাযথ কতৃপক্ষ আমাকে সহযোগিতা করলে আমার চাষাবাদ ও কর্মসংস্থান বৃদ্ধি পারবো।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর...

© ২০২০-২১ সর্বস্বত্ব সংরক্ষিত | গাইবান্ধা প্রতিদিন

Theme Customized BY LatestNews