1. shahriarltd@gmail.com : GaibandhaPratidin :
  2. maydul@gaibandhapratidin.com : Maydul :
  3. info@gaibandhapratidin.com : Milon Sarkar : Milon Sarkar
  4. raju@gaibandhapratidin.com : Raju Sarker : Raju Sarker
  5. srridoy121@gmail.com : Samsur Rahman Ridoy : Samsur Rahman Ridoy
বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০১:২২ অপরাহ্ন
শিরোনাম :
মায়ের কোলে তুলে দিলেন বিক্রি করা শিশু সন্তানকে-গাইবান্ধা জেলা প্রশাসক আব্দুল মতিন গোবিন্দগঞ্জে সরকারী পুকুর খনন করে মাটি বিক্রি॥ গোয়াল ঘর ভেঙ্গে পরে ৭টি গরুর মৃত্যু বালু ভর্তি ট্রাকে ফেন্সিডিলের খনি, ট্রাক চালক হেলপার নিজেরাই মাদক ব্যবসায়ী! এরশাদ – সাদেকুল শিকার পুলিশের বেড়াজালে? গাইবান্ধার কামারজানিতে ইসলামী ব্যাংকের এজেন্ট শাখার শুভ উদ্বোধন তোমার দুটি আখি-ফেরদৌস মন্ডল মাদকের আখড়া গোবিন্দগঞ্জ! ফের অভিযান থানা পুলিশের! ! ফেনসিডিলসহ চেয়ারম্যানের ছেলে রকিবুল ও তারসহযোগী তাহের আটক ? বঙ্গবন্ধুর স্মৃতি রক্ষায় জমি দান করলেন ড. মোঃ লতিফুর রহমান সরকার ওয়ার্ল্ড ক্লিনআপ ডে’ পালন করলো বাহরাইন বাংলাদেশ সোসাইটি যুব সমাজকে মাদক বিমুখ করতে জ্ঞাণ ও ক্রিড়া চর্চায় সুন্দরগঞ্জের এমপি’র নানা পদক্ষেপ গাইবান্ধায় আওয়ামী মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগের প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠিত

স্মৃতির পাতায় “লালপুরের মুক্তিযুদ্ধ ও গণহত্যা”

নাটোর প্রতিনিধি
  • প্রকাশের সময় : বুধবার, ১২ আগস্ট, ২০২০
  • ১০৮

জন্ম থেকেই মানুষ ভিন্ন ভিন্ন কাজে পারদর্শী। তেমনি মানুষের মন ও চিন্তা ভাবনা জনভেদে অালাদা। কারো মন চাই খেলাধুলা করতে, কেউ চাই গান-বাজনা করতে, আবার কেহ চাই কবিতা গল্প ইতিহাস লিখতে। তবে পাকশী রেলওয়ে কলেজের প্রভাষক সাদ অাহমেদ একটু আলাদা। ছাত্র অবস্থা থেকেই স্থানীয় ইতিহাস-ঐতিহ্য, স্থাপত্য ও শিল্পকলা এবং মুক্তিযুদ্ধের প্রান্তিক ইতিহাস উদঘাটনের প্রতি বিশেষ ঝোঁক ছিল তার।

ইতিহাসের তথ্য সংগ্রহের লক্ষ্যে তিনি লালপুরের বিভিন্ন এলাকার বিশিষ্ট ব্যক্তিদের নিকট পৌছানোর চেষ্টা করেছেন। তুলে ধরেছেন বাংলা ও বাঙালির অস্তিত্বের ইতিহাস, বাঙালির যুগে যুগে বঞ্চিতের ইতিহাস। লিখেছেন ১৯৭১ সালের অগ্নিযুূদ্ধের ইতিহাস। তারই ধারাবাহিকতায় নাটোরের লালপুর উপজেলার মৃদিনীপুর জমিদার (এমজেট) কোম্পানি কতৃক কৃষকদের উপর অত্যাচার, নির্যাতন, অান্দোলন সংগ্রাম সফলতার ইতিহাস এবং মুক্তিযুদ্ধ ও পাক বাহিনীর নির্মম গণহত্যার ইতিহাস নিয়ে “লালপুরের মুক্তিযুদ্ধ ও গণহত্যা” নামে গ্রন্থ রচনা করেছেন তিনি।

মুক্তিযুদ্ধের গবেষণা বিষয়ক গ্রন্থটির প্রথম অধ্যায়ে তুলে ধরেছেন, ১৮৬০ থেকে ১৯২১ সাল পযন্ত লালপুর তথা এই সময়ের মৃদিনীপুর জমিদার (এমজেট) কোম্পানি কতৃক কৃষকদের উপর অত্যাচার, নির্যাতন, অান্দোলন সংগ্রাম সফলতার ইতিহাস গৌরবের অধ্যায় অালোচিত হয়েছে।
পাশাপাশি এই অঞ্চলের (অগ্নিযুদ্ধ) স্বদেশী অান্দোলনের বিপ্লবীদের সম্পর্কে বর্ণনা হয়েছে।

এবং বইটি ২ টি অধ্যায়ে ১৯৭১ সালের মার্চ থেকে ডিসেম্বর সময়ে অত্র এলাকার তথা নাটোর মহাকুমার লালপুর থানার ৩২৭ বর্গ কি.মি. এলাকা জুড়ে বিস্তারিত ও ব্যপক করে মুক্তিযুদ্ধ ও পাক বাহিনীর নির্মম গণহত্যার ইতিহাস রচিত হয়েছে। পাশাপাশি এই অঞ্চলের পাক বাহিনীর দোশর, রাজাকার ও পিচ কমিটির নির্মমতার ভয়াল চিত্র তুলে ধরা হয়েছে। এছাড়া গ্রন্থটির মধ্যে ততকালীন সময়ের রাজনৈতিক ইতিহাসের পরিচয় পাওয়া যায়।

স্থানীয় ইতিহাস, স্থাপত্য ও শিল্পকলা এবং মুক্তিযুদ্ধের ইতিহাস গবেষক সাদ অাহমদ জানান, গ্রন্থটি এলাকা ভিত্তিক প্রথম মৌলিক গবেষণা ও জাতীয় গ্রন্থের তালিকা ভুক্ত। এই গ্রন্থে হারিয়ে যাওয়া মূল্যবান ঘটনাক্রম গবেষণা করে পাঠকের সামনে উপস্থাপন করা হয়েছে। এখানে মূল্যবান দূর্লভ ছবি উদ্ধার ও অতি প্রাচীন দূর্লভ ছবির সন্নিবেশ করা হয়েছে।

এছাড়া তিনি জানান, শীঘ্রই বইটির ২য় গন্থ প্রকাশিত হতে যাচ্ছে। যেখানে অনেক অারো তথ্য ও প্রামাণ্য দলিল উপস্থাপিত হবে। যে কোন পাঠকেরই বইটি কালের বিবর্তনে ইতিহাস সংগ্রহে রাখা উচিত।
নতুন প্রজন্ম জানুক, স্বাধীনতা শুধু চারটি বর্ণের সমাহার নয়। এর পেছনে অাছে কতমানুষের অাত্মত্যাগ, নির্যাতন ও দীর্ঘশ্বাস। যাতে ভবিষ্যৎ প্রজন্ম ইতিহাস থেকে শিক্ষা নিতে পারে।

এদিকে, লেখক ও বিশিষ্ট সাহিত্যিক অাব্দুর রশিদ মাষ্টারের হাতে “লালপুরের মুক্তিযুদ্ধ ও গণহত্যা” বই তুলে দেন বইটির লেখক সাদ অাহমদ।

এ জাতীয় আরো খবর...

© ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | গাইবান্ধা প্রতিদিন

Theme Customized BY LatestNews